খবর

ব্যবসার পরিবেশ উন্নয়নের দায়িত্বে সালমান

12 February, 2019
Source: The Daily Vorer Pata

দেশে ব্যবসার পরিবেশের উন্নয়নের দায়িত্ব পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। প্রধানমন্ত্রী তাঁকে (সালমান এফ রহমান) এ দায়িত্ব দিয়েছেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রাজধানীর শেরেবাংলা নগরে আজ বৃহস্পতিবার পরিকল্পনা কমিশনের এনএসই সম্মেলনকক্ষে ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিময় সভা শেষে এ কথা জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, ‘আমরা সব ক্ষেত্রে এগিয়ে গেলে ইজ অব ডুয়িং বিজনেসে পিছিয়ে থাকব কেন? এ ক্ষেত্রে কবে, কতটা এগিয়ে যাওয়া যায়, তা সরকারেরই আকুতি।’ তিনি বলেন, ‘বিডাকে দেখাশোনা করার জন্য সালমান এফ রহমান সাহেবকে প্রধানমন্ত্রী দায়িত্ব দিয়েছেন। আমরা তাঁকে সময় দিই। তারপর দেখব এ ক্ষেত্রে উন্নতি হয়েছে কিনা।’

এদিকে সালমান এফ রহমানের কার্যালয় তৈরি করা হচ্ছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ভবনে। রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন বিডা ভবনের তৃতীয় তলায় তাঁর কার্যালয় করার কাজ শুরু হয়েছে বলে বিডা সূত্রে জানা গেছে।

সালমান এফ রহমান গত কয়েক দিনে বিডার সঙ্গে কয়েকটি বৈঠক করেছেন। তাঁর দায়িত্বের বিষয়টি এবার আনুষ্ঠানিকভাবে জানালেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিশ্বব্যাংক একটি দেশের ব্যবসার পরিবেশ কেমন তার তুলনামূলক চিত্র তুলে ধরে প্রতিবছর ইজ অব ডুয়িং বিজনেস প্রতিবেদন প্রকাশ করে। সর্বশেষ প্রতিবেদনে বাংলাদেশ ১৮৯টি দেশের মধ্যে ১৭৬তম অবস্থান পেয়েছে। আগের বছরের চেয়ে উন্নতি হয়েছে মাত্র এক ধাপ। যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তান বাংলাদেশের চেয়ে এগিয়ে ১৬৭তম অবস্থানে চলে গেছে। এ সূচকে ২০০৮ সালেও ১১৫তম অবস্থানে ছিল বাংলাদেশ। এরপর শুধু পিছিয়েছে।

২০১৬ সালে সরকার সহজে ব্যবসা সূচকে উন্নতির জন্য বিশেষ উদ্যোগ নেয়। ওই বছর ১৯ নভেম্বর সোনারগাঁও হোটেলে সচিবদের নিয়ে এক সভায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম এ সূচকে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে দুই অঙ্ক, অর্থাৎ কমপক্ষে ৯৯তম অবস্থানে নিয়ে আসার লক্ষ্যের কথা জানান।

এরপর ডুয়িং বিজনেসের ১০টি বিষয়ে কী কী সংস্কার করতে হবে, তা বিস্তারিত কর্মপরিকল্পনাসহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে পাঠানো হয়। কিন্তু অভিযোগ আছে, ক্ষমতা ছাড়তে না চাওয়ার মানসিকতা সংস্কারকে আটকে রেখেছে। এখন নতুন করে দায়িত্ব দেওয়া হলো সালমান এফ রহমানকে, যিনি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সাবেক সভাপতি। পাশাপাশি সংস্কারের বিষয়ে তিনি নিজেই বিভিন্ন সময় বলেছেন।

ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায়ও এ বিষয়টি উঠে আসে। বৈঠক সূত্র জানায়, অনুষ্ঠানে সালমান এফ রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডুয়িং বিজনেসে উন্নতির জন্য সুস্পষ্ট নির্দেশনা দিয়েছেন। শিগগিরই ব্যবসায়ীরা এক দরজায় সেবা বা ওয়ান স্টপ সার্ভিস পাবেন। উল্লেখ্য, বিডা, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) ও বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ ওয়ান স্টপ সার্ভিস চালুর উদ্যোগ নিয়েছে। এরই মধ্যে বিডা পরীক্ষামূলকভাবে অনলাইনে ওয়ান স্টপ সার্ভিস দেওয়া শুরু করেছে। বেজাও পরীক্ষামূলকভাবে এ সেবা দিচ্ছে।

অনুষ্ঠান থেকে বের হওয়ার পর ব্যবসা সহজ করার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এফবিসিসিআইয়ের সভাপতি মো. শফিউল ইসলাম বলেন, ‘আমাদের সাবেক সভাপতি দায়িত্ব নিয়েছেন। তিনি চেষ্টা করছেন। ইতিমধ্যে পাঁচ-ছয়টি সভা করেছেন। আমরা পদক্ষেপ দেখতে চাই। আমরা বিশ্বাস রাখতে চাই, দৃশ্যমান উন্নতি দেখতে চাই।’