খবর

বিডা ভবনে কার্যালয় হচ্ছে শিল্প ও বিনিয়োগ উপদেষ্টার

7 February, 2019
Source: The Daily Bonikbarta

আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ভবনে কার্যালয় হচ্ছে প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের। একই ভবনের তিনটি ফ্লোর ব্যবহার করবে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। এছাড়া একটি ফ্লোর ব্যবহার করবে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ)।

গতকাল বিডা কার্যালয়ে বিডা ভবন নির্মাণ সমাপ্তকরণ ও বিনিয়োগসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে একই স্থানে স্থানান্তরসংক্রান্ত এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, এনএসডিএর নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসেন, বিডা ভবন প্রকল্প পরিচালক সৈয়দ তৌহিদুর রহমান উপস্থিত ছিলেন।

বিডা সূত্র জানিয়েছে, বিনিয়োগসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে এক স্থানে রাখতে প্রধানমন্ত্রীর আগ্রহের পরিপ্রেক্ষিতে এ ভবনে বিনিয়োগের পৃষ্ঠপোষক অন্যান্য সংস্থার কার্যালয়ও থাকবে বলে সিদ্ধান্ত হয়েছে। বেজার ভবন নির্মাণের জন্য প্লটও রয়েছে আগারগাঁওয়ে। তবে নির্মাণ শেষ না হওয়া পর্যন্ত বিডা ভবনের চারটি ফ্লোর বরাদ্দ পাবে বেজা। এনএসডিএ বরাদ্দ পাবে একটি ফ্লোর। এছাড়া প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা হিসেবে সালমান এফ রহমানের কার্যালয় হবে বিডা ভবনে। এসব বিষয়ে গতকালের সভায় আনুষ্ঠানিক আলোচনার পর সিদ্ধান্ত হয়।

সভা প্রসঙ্গে কাজী মো. আমিনুল ইসলাম জানান, বিশ্বমানের এ ভবন তৈরির জন্য বিডার দিক থেকে শতভাগ সহায়তা রয়েছে। এজন্য সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

সালমান এফ রহমান বলেন, প্রধানমন্ত্রী আগামী পাঁচ বছর শেষে দুই অংকের প্রবৃদ্ধি দেখতে চান।

বিনিয়োগ বৃদ্ধির কৌশল অনুসন্ধানের পাশাপাশি বিনিয়োগসংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান এক জায়গায় হলে তা বিনিয়োগকারীদের জন্য অত্যন্ত সুবিধাজনক হবে। বিশ্বমানের ভবন নির্মাণের পাশাপাশি ভবনের রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তার ওপরও জোর দেন তিনি।