খবর

ভুল থেকে শিক্ষা নিয়ে চামড়া শিল্পকে আধুনিকায়ন করতে হবে: সালমান এফ রহমান

29 September, 2020
Source: Bangla Tribune

ভুল থেকে শিক্ষা নিয়ে চামড়া শিল্পের আধুনিকায়ন করতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেছেন, রাজধানীর হাজারীবাগ থেকে চামড়া শিল্পকে অনেকটা জোর করে আদালতের নির্দেশে সাভারে নিয়ে যাওয়া হয়েছে। এতে চামড়া শিল্প কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। কারণ তখন সেটা ট্যানারি শিল্পের জন্য প্রস্তুত ছিল না।
মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) কার্যালয়ে আয়োজিত ‘কোভিড পরবর্তী বাংলাদেশের চামড়া শিল্পের ভবিষ্যৎ’ শীর্ষক সেমিনারে সালমান এফ রহমান এসব কথা বলেন।
অনুষ্ঠানে সালমান এফ রহমান বলেন, সাভারের চামড়া শিল্প নগরের জন্য প্রথমে ১২৫ কোটি টাকার প্রজেক্ট নেওয়া হয়েছিল তখন কিন্তু সেখানে সিইপিটির কথা ছিল না। পরে সিইপিটি সংযোজন করার কারণে ১২৫ কোটি টাকার প্রকল্প ১ হাজার ৭৮ কোটি টাকায় উন্নীত করা হয়। পরে তা থেকে কিছুটা কমিয়ে ১ হাজার ১৫ কোটি টাকায় চূড়ান্ত করা হয়েছে।’
বাণিজ্য সচিব ড. মোহাম্মদ জাফর উদ্দিন বলেন, ‘চামড়া শিল্প দেশের দ্বিতীয় বৃহত্তর রফতানি খাত। এই খাতে প্রত্যেক্ষভাবে ৩ লাখ এবং পরোক্ষভাবে ৬ লাখ লোক নিয়োজিত রয়েছে। ২০২১ সালে চামড়াজাত পণ্য রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ৫ বিলিয়ন মার্কিন ডলার।’
ইআরএফ-এর সভাপতি সাইফ ইসলাম দিলালের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক এস এম রাশেদুল ইসলাম।
অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন রিচার্স অ্যান্ড পলিসি ইন্ট্রিগ্রেশন ফর ডেভেলপমেন্ট (রেপিট)-এর চেয়ারম্যান ড. আব্দুর রাজ্জাক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম আবু ইউসুফ। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন এশিয়া ফাউন্ডেশনের কান্ট্রি রিপ্রেজেনটিটিভ কাজী ফয়সাল বিন সিরাজ।