খবর

রিজার্ভের ওপর প্রস্তাবিত কর পুনর্বিবেচনার আশ্বাস সালমান এফ রহমানের

24 June, 2019
Source: The Daily Amader Shomoy

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর রিটেইনড আর্নিংস ও রিজার্ভের ও পর প্রস্তাবিত করের পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন। তিনি বলেছেন, অনেক জায়গা থেকে আমাদের বলা হয়েছে। বিষয়টা আমরা গুরুত্বের সাথে বিবেচনা করছি।

সোমবার রাজধানীর হোটেল সোনাগাঁওয়ে জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থা-ইউএনসিটিএডি কর্তৃক প্রকাশিত বিশ্ব বিনিয়োগ প্রতিবেদন ২০১৯ সম্পর্কে বাংলাদেশ প্রেক্ষাপটের বিস্তারিত তুলে ধরতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-বিডা কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, রিটেইনড আর্নিংস অলরেডি ট্যাক্স পেইড। এটা পয়েন্টেট আউট করা হয়েছে। রিটেইনড আর্নিংয়ের উপর কর আরোপ করা হলে তা ডাবল করে রূপান্তরিত হবে, যা কোম্পানির বিনিয়োগ বাড়াতে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে। ফলে চূড়ান্ত বাজেটের আগে সরকার বিষয়টি সিরিয়াসলি বিবেচনা করবে।

বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ এবং বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

এসময় সালমালন এফ রহমান তার বক্তব্যে ১ জুলাই থেকে কার্যকর হতে যাওয়া নতুন অর্থবছরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল পুঁজিবাজারের জন্য যেসব ‘প্রণোদনার’ ঘোষণা দিয়েছেন, তার একটি বাজারের জন্য নেতিবাচক বলে বিবেচিত হচ্ছে। তালিকাভুক্ত কোম্পানিগুলো লভ্যাংশ হিসেবে বোনাস শেয়ার দিলে তার ওপর ১৫ শতাংশ করারোপের প্রস্তাব করেন। তিনি বলেন, এতে কোম্পানিগুলো নগদে লভ্যাংশ বিতরণ করবে বলে মনে করে সরকার। এ ছাড়া কোম্পানিগুলোর অবণ্টিত মুনাফা বা রিটেইনড আনির্ংস বা রিজার্ভের ওপরও করারোপের প্রস্তাব হয়েছে। কোনো কোম্পানির পরিশোধিত মূলধনের ৫০ শতাংশের বেশি রিজার্ভ থাকলে যতটুকু বেশি তার ওপর ধার্য হবে এই কর। এই প্রস্তাবের কারণে বন্ড কোম্পানি বিপাকে পড়বে।

প্রধান অতিথির বক্তব্যে আবুল কালাম আজাদ বলেন, ট্রেড লাইসেন্সে করতে ৫০০ টাকা থেকে বাড়িয়ে দুই হাজার ৫০০ টাকা করার প্রস্তাব দেয়া হয়েছে। এটা করা হলে ডুইং বিজনেসে আরও পাঁচ ধাপ পিছিয়ে যাবে। এ বিষয়গুলো এনবিআরের কাছে তুলে ধরতে হবে।

অনুষ্ঠানে প্রতিবেদন উপস্থাপন করেন পলিসি রিসার্চ ইনস্টিটিউট এর নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর।