খবর

ইয়ামাহা মটরসাইকেল সংযোজন শুরু করেছে এসিআই মটরস

12 May, 2019
Source: bdnew24.com

বিশ্বের অন্যতম জনপ্রিয় মোটর সাইকেল ইয়ামাহা এখন দেশেই সংযোজন শুরু করেছে এসিআই মটরস।

গাজীপুরের বড়চালায় ছয় একর জমিতে স্থাপতি কারখানায় বছরে বছর ৬০ হাজারের বেশি মটরসাইকেল সংযোজন করা হবে।
আগামী বছর থেকে সরাসরি উৎপাদনে যাওয়ার পরিকল্পনাও রয়েছে এসিআই মটরাসের।

শনিবার ভিডিও কনফারেন্সর মাধ্যমে এ কারখানার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।
রাজধানীর লো মেরিডিয়ান হোটেলে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম এবং জাপানের ইয়ামাহা মটর করপোরেশনের এক্সিকিউটিভ জেনারেল ম্যানেজার ইয়াসুতাকা সুজুকি।

অনষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সালমান এফ রহমান বলেন, “বাংলাদেশে বিদেশি বিনিয়োগ বৃদ্ধির জন্য নানা উদ্যোগ নেওয়া হয়েছে। যার কারণে বাংলাদেশে ব্যবসা সহজীকরণে দ্রুত উন্নতি হয়েছে। আশা করি খুব শিগগির এর সুফল পাব।” তিনি বিশ্ব ব্যাংক পরিচালিত ডুয়িং বিজনেসের পরবর্তী তালিকায় বাংলাদেশ বড় ধরনের উন্নতির লক্ষে কাজ হচ্ছে দাবি করে তিনি বলেন, “এপ্রিল মাস পর্যন্ত তথ্য দিয়ে তালিকাটি অক্টোবরে প্রকাশিত হতে পারে। ওই তালিকায় আমরা বর্তমান ১৭৬তম অবস্থান থেকে ১২৫তম বা তার আশপাশে থাকতে পারি।

“তবে পরের বছরের তালিকায় বাংলাদেশের অবস্থান ৫০তম বা এর কাছাকাছি পর্যায়ে নিয়ে আসার লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি।” একইভাবে বর্তমানে জয়েন্ট স্টক কোম্পানির সেবাও খুব দ্রুত পাওয়া যাচ্ছে বলে জানান তিনি।ব্যবসা সহজীকরণের এসব সুযোগ নিয়ে জাপানি কোম্পানিগুলোকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম জানান, ইয়ামাহার কারখানা জন্য সরকারের পক্ষ থেকে মাত্র চারদিনেই সকল সেবা সরবরাহ করা হয়েছে।
“এতো কম সময়ে একটি কারখানা অনুমোদন পাওয়া ও ব্যবসা সহজীকরণ প্রমাণ করে বাংলাদেশে বিনিয়োগের জন্য প্রস্তুত হয়েছে।”
অনুষ্ঠানে এসিআই মটরসের চেয়ারম্যান আনিস উদ দৌলা বলেন, বাংলাদেশে নিরাপদ ও তুলনামুলক সাশ্রয়ী মূল্যে পরিবহন ব্যবস্থা গড়ে তোলার উদ্দেশে এসিআই মটরস দেশে মোটর সাইকেল সংযোজন কারখানা গড়ে তোলার কাজে হাত দিয়েছে।

দেশের ব্যবসা সহজীকরণের নাটকীয় উন্নতি হয়েছে উল্লেখ করে তিনি বলেন, “দেশে ইয়ামাহার এই কারখানা স্থাপনে বিনিয়োগ কর্তৃপক্ষ খুব কম সময়ে অনুমোদন দিয়েছে।”
অনুষ্ঠানে ইয়ামাহা মটর করপোরেশনের এক্সিকিউটিভ জেনারেল ম্যানেজার ইয়াসুতাকা সুজুকি বলেন, এসিআই ২০১৬ সালে ইয়ামাহার সঙ্গে যুক্ত হয়ে মাত্র তিন বছরের মাথায় সংযোজন কারখানা স্থাপন করছে। এটা বাংলাদেশে মান সম্পন্ন পরিবহন সরবরাহ ত্বরান্বিত করবে।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রশ্নোত্তর পর্বে ইয়াসুতাকা সুজুকি এবং এসিআই মটরসের এমডি এইচ এফ আনসারী এবং নির্বাহী পরিচালক সুব্রত রঞ্জন দাস বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।
এ সময় জানানো হয়, এসিআই এখন একশ কোটি টাকার বেশি অর্থ ব্যয়ে যে কারখানা তৈরি করেছে এতে আপাতত মটরসাইকেল সংযোজন করা হলেও আগামী এক বছরের মধ্যে সরাসরি উৎপাদনের যাওয়ার লক্ষ্য নিয়ে কাজ চলছে।