খবর

'জয় বাংলা'কে জাতীয় স্লোগান করার প্রস্তাব সংসদে

10 March, 2019
Source: The Daily Bangladesh Pratidin

সংবিধান সংশোধন করে জয় বাংলা স্লোগানকে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা করার প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প উন্নয়ন বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সঙ্গে কারা কারা জড়িত ছিল তা তদন্ত করার জন্য একটি কমিশন গঠন করার দাবি জানিয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদের বৈঠকে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তারা এসব প্রস্তাব করেন।
আলোচনায় আরো অংশ নেন আওয়ামী লীগ সভাপতিমন্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম, কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, পররাষ্ট্রমন্ত্রী এ কে মোমেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বন ও পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন, সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম, সাবেক মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল, আবদুল মান্নান, চিত্রনায়ক আকবর হোসেন পাঠান (ফারুক), বিরোধী দল জাতীয় পার্টির সাবেক মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, কাজী ফিরোজ রশীদ প্রমুখ।

সালমান এফ রহমান বলেন, আমরা যারা রাজনীতি করি আমরা বক্তব্য শেষ করার পর জয় বাংলা বলি। কিন্ত যারা সরকারি কর্মকর্তা তারা বলে না। আমি একজন সরকারি কর্মকর্তার জিজ্ঞাসা করলাম আপনারা জয় বাংলা বলেন না কেন? তিনি বললেন, আমরা সরকারি চাকরি করি, আমরা নির্দলীয়, আমাদের নিরপেক্ষ থাকতে হবে।

এসময় তিনি বলেন, আমি বুঝি না জয় বাংলা কীভাবে দলীয় স্লোগান কী করে হলো? যে জয় বাংলা স্লোগানে বাংলাদেশ স্বাধীন হলো, দেশ স্বাধীন হয়েছে বলে উনারা পদে আছেন। সেই জয় বাংলা কি করে দলীয় স্লোগান হয়? রাষ্ট্রপতিও তাঁর ভাষণ জয় বাংলা বলে শেষ করেছেন। তাহলে রাষ্ট্রপতিও কি শুধু আওয়ামী লীগের হয়ে গেলেন? তিনি কি সারাদেশের রাষ্ট্রপতি নন। আমি প্রস্তাব করছি- যেভাবে আমরা সংবিধান সংশোধন করে বঙ্গবন্ধুকে জাতির পিতা ঘোষণা করেছি, সেই ভাবে সংবিধান সংশোধন করে জয় বাংলাকে জাতীয় স্লোগান ঘোষণা করতো হবে।