খবর

‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান ঘোষণার দাবি সালমান রহমানের

10 March, 2019
Source: bdnew24.com

‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান ঘোষণার দাবি সংসদে তুলেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত, শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।
রোববার সংসদে রাষ্ট্রপতির ভাষণের উপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় দাঁড়িয়ে এই দাবি তোলেন আওয়ামী লীগের এই সংসদ সদস্য।

তিনি বলেন, “সংবিধান সংশোধন করে আমরা বঙ্গবন্ধুকে জাতির পিতা ঘোষণা করেছি। ঠিক তেমনি সংবিধান সংশোধন করে জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা দিতে হবে।”
বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামে এই স্লোগানের প্রেরণা জোগানোর কথা তুলে ধরে সালমান রহমান বলেন, বঙ্গবন্ধু ঐতিহাসিক ৭ মার্চের বক্তব্য ‘জয় বাংলা’ বলে শেষ করেছিলেন। “জয় বাংলা জাতীয় স্লোগান। আমরা জয় বাংলা স্লোগানের উপরে ছাত্র আন্দোলন করেছিলাম। মুক্তিযুদ্ধের সময় মুক্তিবাহিনী জোর গলায় বললে পাকিস্তানি হানাদার বাহিনীর বুক কাঁপত। আর বলতো ‘মুক্তি আগেয়া‘-‘মুক্তি আগেয়া‘।”

এই প্রথম সংসদে আসা সালমান রহমান বলেন, “অনেক সময় সরকারি অনুষ্ঠানে দেখা যায় সেখানে রাজনীতিবিদরা জয় বাংলা বলে শেষ করি। কিন্তু সরকারি কর্মকর্তারা ওই অনুষ্ঠানে জয় বাংলা বলেন না। জানতে চাইলে বলেন- আমরা তো সরকারি কর্মকর্তা, আমাদের নিরপেক্ষ থাকতে হবে, আমরা তো নির্দলীয়, যদি জয় বাংলা বলি, দলীয় হয়ে যাব। “যে দেশটি জয় বাংলা স্লোগানে স্বাধীন হয়েছে। স্বাধীনতার কারণে এই কর্মকর্তারা এই অবস্থানে যেতে পেরেছেন। স্বাধীন হলে এই পদে থাকতে পারতেন না। উনারা কী করে বলেন- দলীয় স্লোগান! “আমি বুঝি না জয় বাংলা দলীয় স্লোগান কী করে হল? রাষ্ট্রপতি তো জয় বাংলা বলে সংসদে তার ভাষণ শেষ করেছেন। তাহলে তিনি কি দলীয় হলে গেলেন?”

বক্তব্য শেষ করার সময় সালমান রহমান নিজে ‘জয় বাংলা’ না বলায় অধিবেশন কক্ষে অনেকেই হেসে ওঠেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীকেও এসময় হাসতে দেখা যায়।