খবর

বাংলাদেশে ব্যবসা সহজীকরণে সমন্বিত উদ্যোগ নেয়া হয়েছে

4 March, 2019
Source: The Daily Inqilab

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি বলেছেন, জাপান ও বাংলাদেশ দীর্ঘদিন ধরে অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক বজায় রেখেছে। এ সম্পর্ক অটুট থাকবে। তিনি বলেছেন, জাপানের সঙ্গে সম্পর্কের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষভাবে গুরুত্ব আরোপ করে থাকেন। তিনি উল্লেখ করেন, দেশে ব্যবসা-বাণিজ্য সহজীকরণ ও বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করতে সরকার নানাবিধ পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে রয়েছে- সম্ভাব্য বিনিয়োগকারীদের জন্য ‘ওয়ান-স্টপ সার্ভিস’ চালু করা, বিদ্যমান আইনের সংস্কার ও নতুন আইন প্রনয়ণ করা, বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের মধ্যে কার্যকর সমন্বয় নিশ্চিত করা, ইত্যাদি।

গতকাল বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপির সাথে গুলশান কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ ও বৈঠক করতে গেলে তিনি রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে এসব কথা বলেন। সালমান এফ রহমান বাংলাদেশের সমুদ্র অর্থনীতির বিপুল সম্ভাবনার কথা উল্লেখ করে এই খাতে জাপানের সহায়তা কামনা করেন। রাষ্ট্রদূতও এ বিষয়ে ইতিবাচক মনোভাব প্রকাশ করেন।

বৈঠকে রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি বলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জাপান অত্যন্ত গুরুত্ব দিয়ে বিবেচনা করে। তিনি আশা প্রকাশ করে বলেন, সালমান এফ রহমান প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টার দায়িত্ব গ্রহণ করায় বাংলাদেশের ব্যবসায়িক পরিবেশ সার্বিকভাবে উন্নত হবে এবং ভবিষ্যতে বাংলাদেশে জাপানি বিনিয়োগ আরো বেশি বৃদ্ধি পাবে।
রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি আরো বলেন, জাপানের বৈদেশিক উন্নয়ন সহায়তার দ্বিতীয় সর্বোচ্চ গ্রহীতা বাংলাদেশ। তার মতে, এটি বাংলাদেশের উন্নয়নের প্রতি জাপানের অঙ্গিকারের প্রতিফলন। বাংলাদেশের কয়েকটি বৃহৎ প্রকল্পে জাপানের কারিগরি এবং আর্থিক সহায়তার কথাও তিনি তুলে ধরেন।

বৈঠক শেষে উপদেষ্টা এবং জাপানের রাষ্ট্রদূত একসঙ্গে মাতারবাড়ি কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র ও বন্দর নির্মাণ প্রকল্প পরিদর্শন করবেন মর্মে সম্মত হয়েছেন।
উল্লেখ্য, বাংলাদেশের সর্ববৃহৎ এই বিদ্যুৎ প্রকল্পে অর্থায়ন করছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।