News

দেশে গ্যাস আমদানির বিকল্প নেই: সালমান এফ রহমান

1 February, 2024
Source: Somoynews

সরকারের দেয়া ব্যাপক ভর্তুকির কারণে দেশে গ্যাসসহ অন্যান্য জ্বালানির দাম বিশ্বের অনেক দেশের থেকে কম বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তবে বর্তমান পরিস্থিতিতে গ্যাস আমদানি করা ছাড়া আর বিকল্প নেই।


বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত ঢাকা ইন্টারন্যাশনাল টেক্সটাইল গার্মেন্টস মেশিনারি এক্সিবিশনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।


দেশের বর্তমান গ্যাস সরবরাহ সংকট পরিস্থিতিতে ব্যবসায়ীদের দাবি দাওয়ার ব্যাপারে সালমান এফ রহমান বলেন, দেশীয় গ্যাসের উত্তোলন কমে যাওয়ার কারণে এই পরিস্থিতি তৈরি হয়েছে।


বর্তমান পরিস্থিতিতে গ্যাস আমদানি করা ছাড়া আর বিকল্প নেই উল্লেখ করে সরকার এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে বলে জানান প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা। তিনি ব্যবসায়ীদের আশ্বস্ত করে বলেন, খুব শিগগিরই গ্যাস সঙ্কট কেটে যাবে, সরবরাহ ব্যবস্থার উন্নতির জন্য জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। বিদেশ থেকে এলএনজি গ্যাসবাহী জাহাজ আসতে শুরু করেছে।


দেশের নিজস্ব উৎপাদিত গ্যাসকে অতীতে অনেকটা পানির দামে বিক্রি করা হয়েছে উল্লেখ করে এই নীতির সমালোচনা করেন সালমান এফ রহমান। তিনি বলেন, এখনও সরকারের দেয়া ভর্তুকির কারণে বিশ্বের অনেক দেশের থেকে বাংলাদেশে গ্যাসসহ অন্যান্য জ্বালানির দাম অনেক কম।


অনুষ্ঠানে আরও কথা বলেন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ আলী খোকন, বিকেএমইএর এক্সিকিউটিভ প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেম, এফবিসিসিআইর ভাইস প্রেসিডেন্ট আমিন হেলালী।