খবর

বিদেশী বিনিয়োগ দু’এক বছরে ৩ গুণ বাড়বে ॥ সালমান

7 December, 2021
Source: Janakantha

দু-এক বছরের মধ্যে বাংলাদেশে বিদেশী বিনিয়োগ তিন গুণ হবে বলে আশা করছেন প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। সফররত বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শ্যাফারের নেতৃত্বে উচ্চ পর্যায়ের এক প্রতিনিধি দলের সঙ্গে সোমবার বৈঠকে এমন আশার কথা শুনিয়েছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা।


বৈঠকে বিশ্বব্যাংক ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশে নিম্ন জিডিপি-এফডিআই অনুপাতের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সালমান এফ রহমান বলেন, ‘গত এক দশকে এই অনুপাত স্থিতিশীল রয়েছে। প্রতি বছর জিডিপির আকার যেমন বাড়ছে, এফডিআই-এর প্রবাহও বাড়ছে। তবে, আমরা যেসব পদক্ষেপ নিয়েছি, তাতে আগামী দু-এক বছরের মধ্যে বাংলাদেশে এফডিআইয়ের আকার দুই থেকে তিন গুণ বাড়বে বলে আমি আশাবাদী।’


এসব পদক্ষেপের বিষয়ে আলোকপাত করে তিনি বলেন, বিদ্যুত উৎপাদন খাতে অভূতপূর্ব প্রবৃদ্ধি হয়েছে। সনাতনী কৃষি খাতকে কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্পে পরিণত করা হয়েছে। বিদেশী বিনিয়োগের জন্য শতাধিক অর্থনৈতিক অঞ্চল স্থাপন, বিদেশের পাশাপাশি স্থানীয় বিনিয়োগ এবং অপরিকল্পিত উন্নয়ন থেকে আবাদি জমি বাঁচানো, চতুর্থ শিল্প বিপ্লবের প্রয়োজন মেটানোর জন্য দক্ষ মানবসম্পদকে প্রশিক্ষণ ও বিকাশের জন্য জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করা হয়েছে। ‘ডিজিটাল সংযোগ বিস্তৃত করতে দেশব্যাপী আইটি অবকাঠামো নির্মাণ করা হয়েছে। বেসরকারী খাতে বিনিয়োগ বাড়াতে একটি সক্ষম পরিবেশ তৈরির জন্য নতুন নতুন আইন প্রণয়ন এবং পুরনো আইন সংশোধন করা হয়েছে।’


আগারগাঁওয়ে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনে বৈঠকে সালমান রহমান বিশ্বব্যাংক প্রতিনিধি দলকে করোনাভাইরাস শনাক্তকরণ ও মৃত্যুর হার নিয়ন্ত্রণে রাখতে গণটিকাদানে সরকারের সাফল্য তুলে ধরেন। বিশ্বব্যাংক ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শ্যাফার গত এক দশকে বাংলাদেশের অর্জিত অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির ভূয়সী প্রশংসা করেন বলে উপদেষ্টার কার্যালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।


বৈঠকে বিডা নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়ত-উল-ইসলাম, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) বিকর্ণ কুমার ঘোষ উপস্থিত ছিলেন। বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্টের সঙ্গে প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন বিশ্বব্যাংক ঢাকা অফিসের আবাসিক প্রতিনিধি মার্সি টেম্বন, সংস্থাটির দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক জোবিদা আল্লাউয়া ও সিসিলি ফ্রুম্যান এবং ঢাকা কার্যালয়ের প্রধান অর্থনীতিবিদ ইউটাকা ইয়োশিনো উপস্থিত ছিলেন।