খবর

বিশ্বমানের ওষুধ উৎপাদন করছে বাংলাদেশ

7 January, 2019
Source: Ekushey TV Online News Portal

নবনির্বাচিত সংসদ সদস্য ও শিল্পপতি সালমান এফ রহমান বলেছেন,বাংলাদেশ বিশ্বমানের ওষুধ তৈরি করছে। শুধু আশপাশের দেশে নয়, কঠিন নিয়মকানুন দ্বারা নিয়ন্ত্রিত যুক্তরাষ্ট্রের বাজারেও বাংলাদেশ ওষুধ রপ্তানি করছে।

আজ রাজধানীর একটি অভিজাত হোটেলে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রির (বিএপিআই) উদ্যোগে ওষুধ শিল্পের সঙ্গে জড়িত ৭ জন নবনির্বাচিত সংসদ সমস্যকে সংবর্ধনা অনুষ্ঠানে তিনি একথা বলেন।

তিনি বলেন, রপ্তানি বাড়ানোর জন্য সরকার আগামী বাজেটে এই খাতে প্রণোদনা দিতে পারে। সালমান এফ রহমান বলেন, দেশের শিল্পপ্রতিষ্ঠানগুলো এখন বিশ্বমানের ওষুধ উৎপাদন করছে। চাহিদার ৯৮ শতাংশ ওষুধ তৈরি করছে দেশি প্রতিষ্ঠানগুলো। বিশ্বমানের ওষুধ এত কম দামে আর কোথাও পাওয়া যায় না।

তিনি বলেন, আজ শুধু ওষুধ শিল্প না বাংলাদেশে বেসরকারি খাতকে এগিয়ে নিয়েছে বর্তমান সরকার। আজ দেশে যে উন্নয়ন হয়েছে শুধু মাত্র আওয়মী লীগ সরকারের কারণে। বর্তমান আওয়মী লীগ সরকার শিল্পবাধন সরকার।

তিনি বলেন, নির্বাচনের আগে আমরা সরাসরি আওয়মী লীগের সমর্থন নিয়েছিলেন। একজন সাংবাদিক আমার কাছে জানতে চেয়েছিলো আপনারা ব্যবসায়ী হয়ে কেন একটি রাজনৈতিক দলে সর্মথন করলেন। আমি থাকে বলেছিলাম ব্যবসায়ীরা ঝুঁকি নিতে পছন্দ করেন না। তাই আমার কোন ঝুঁকি নেইনি। আওয়ামী লীগ সরকার যদি না আসতো তাহলে সেটাই হতো সবথেকে ঝুঁকি। তাই আমার ঝুকি নেইনি।

অনুষ্ঠানে অংশ নিয়ে সংগঠনের সভাপতি নাজমুল হাসান বলেন, বাংলাদেশের অগ্রগতির গর্বিত অংশীদার ওষুধশিল্প। বাংলাদেশ বিশ্বমানের ওষুধ তৈরি করছে। শুধু আশপাশের দেশে নয়, কঠিন নিয়মকানুন দ্বারা নিয়ন্ত্রিত যুক্তরাষ্ট্রের বাজারেও বাংলাদেশ ওষুধ রপ্তানি করছে। তিনি বলেন, রপ্তানি বাড়ানোর জন্য সরকার আগামী বাজেটে এই খাতে প্রণোদনা দিতে পারে।

তিনি বলেন, বাংলাদেশের মানুষের গড় আয়ু বেড়ে সত্তরের বেশি হয়েছে। এতে ওষুধশিল্পের অবদান আছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী স্বাস্থ্য খাতে একাধিক আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছেন। এর পেছনেও ওষুধশিল্পের অবদান আছে। তিনি বলেন, বাংলাদেশের ঔষধ শিল্প এগিয়ে যাচ্ছে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে ওষুধ রপ্তানি করে নতুন ইতিহাস তৈরি করেছে বাংলাদেশ। বর্তমানে দেশে ঔষধ শিল্পের অভ্যন্তরীণ বাজার প্রায় ১৭ হাজার কোটি টাকার ওপরে এবং আন্তর্জাতিক বাজার ২২০০ কোটি টাকারও বেশি। এ খাতে প্রবৃদ্ধির হার প্রায় ১৫ শতাংশের ওপরে।

অনুষ্ঠানে ৭ জন নবনির্বাচিত সংসদ সদস্যদের সংবর্ধনা দেওয়া হয়। তারা হলেন,ঢাকা-১ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ও শিল্পপতি সালমান এফ রহমান, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতি নাজমুল হাসান পাপন, সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য, ডা. আ. ফ. ম. রুহুল হক, সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য, ডাঃ হাবিবে মিল্লাত মুন্না,ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের সংসদ সমস্য এবাদুল করিম, টাঙ্গাইল ৬ আসনে এমপি আহসানুল ইসলাম টিটু, সংসদ সমস্য, মোঃ মামুনুর রশীদ কিরন।